টেকনাফের গহীন পাহাড়ে দীর্ঘ ৩০ বছর ধরে অস্ত্র তৈরি: ঈদগড়ের কারিগর আটক!

গিয়াস উদ্দিন ভুলু, কক্সবাজার জার্নাল :

কক্সবাজার-টেকনাফের হ্নীলা গহীন পাহাড়ে র‍্যাব সদস্যরা অভিযান চালিয়ে সহস্রাধিক অবৈধ অস্ত্র তৈরীর কারিগর মনিরুল হক (৬০) কে আটক করেছে।

এসময় ধৃত ব্যাক্তির নিজের হাতে তৈরী করা বেশ কয়েকটি অস্ত্র ও বিপুল পরিমান অস্ত্র তৈরীর সরঞ্জাম উদ্ধার করতে সক্ষম হয় র‍্যাব।

আটক ব্যাক্তি হচ্ছে-রামু উপজেলার ঈদগড় ইউনিয়ন ৮নং ওয়ার্ড কোদালিয়া কাটা গ্রামের বাসিন্দা মৃত আব্দুল জলিলের পুত্র মনিরুল হক(৬০) প্রকাশ মাস্টার।

সত্যতা নিশ্চিত করে কক্সবাজার র‌্যাব-১৫ অতিরিক্ত পুলিশ সুপার,সিনিয়র সহকারী পরিচালক (ল’এন্ড মিডিয়া) মো.আবু সালাম চৌধুরী জানান, শনিবার(১০ ফেব্রুয়ারী) রাতে গোপন সংবাদে র‍্যাব জানতে পারে হ্নীলা ইউনিয়নের ৭নং ওয়ার্ড পশ্চিম জুম্মাপাড়া এলাকার ‘লামা শীল ঝিরি’ নামক গহীন পাহাড়ে পাদদেশে বিপুল পরিমাণ অবৈধ মাদকদ্রব্যসহ কতিপয় মাদক ব্যবসায়ীদের একটি চক্র অবস্থান করছে।

সেই তথ্য অনুযায়ী, র‍্যাবের একটি চৌকষ দল উক্ত এলাকার নিকটবর্তী স্থানে অবস্থান নেয়।

এরপর র‌্যাবের উপস্থিতি টের পেয়ে কতিপয় ব্যাক্তিরা দৌড়ে পালানোর চেষ্টা করার সময় র‍্যাব সদস্যরা মাস্টার মনিরুল হককে আটক করতে সক্ষম হয়। অভিযান চলাকালিন সময়ে অজ্ঞাতনামা ৩/৪ জন ব্যাক্তি কৌশলে পালিয়ে গেছে।

তিনি আরও জানান, আটক মনিরুল হক দীর্ঘ ৩০ বছর ধরে গহীন পাহাড়ে গোপন আস্তানা তৈরী করে এ পর্যন্ত সহস্রাধিক অবৈধ অস্ত্র তৈরী করেছে।

পাশাপাশি অর্ধ শতাধিক ব্যক্তিকে অস্ত্র তৈরি করার প্রশিক্ষণও দিয়েছে। জিজ্ঞাসাবাদে সে স্বীকার করেছে দেশের বিভিন্ন স্থান থেকে অস্ত্র তৈরীর সরঞ্জাম সংগ্রহ করার পর এবং তার নিজের হাতে তৈরী করা আগ্নেয়াস্ত্র গুলো কক্সবাজার শহর, উখিয়া-টেকনাফে রোহিঙ্গা ক্যাম্পের সন্ত্রাসী এবং আরসা সদস্যদের কাছে উচ্চ মূল্যে বিক্রয় করে থাকে।

আটক ব্যাক্তির বিরুদ্ধে সংশ্লিষ্ট আইনে মামলা দায়ের করার জন্য টেকনাফ মডেল থানায় হস্তান্তর করা হয়েছে বলে জানান এই কর্মকর্তা।